Terms and Conditions

সঞ্চয় কার্যক্রম

সঞ্চয় জমাদান:

সঞ্চয় প্রত্যেক মানুষের জীবনে বন্ধুর মত ভূমিকা পালন করে থাকে। তাই যারা ভবিষ্যৎ প্রয়োজনে সঞ্চয় করতে চান তাদেরকে অবশ্যই একটি সঞ্চয়ী হিসাব খুলতে হবে। সঞ্চয়ী হিসাব খোলার পর এ্যাডমিন কর্তৃক হিসাবটি অনুমোদিত হওয়ার পর থেকে হিসাবধারী নিজে নিজেই তার সুবিধামত সঞ্চয় জমাদান ও উত্তোলন করতে পারবেন। সঞ্চয় জমাদান, উত্তোলন এবং অন্যান্য সকল প্রকার হিসাব-নিকাশ স্বয়ংক্রিয়ভাবে ভার্চুয়ালী সম্পাদিত হয়।

সঞ্চয় জমার হার ও জমাদান পদ্ধতিঃ

সঞ্চয়ী হিসাব খোলার পর প্রত্যেক সদস্য তার সুবিধামত দৈনিক/সাপ্তাহিক/পাক্ষিক/মাসিক ভিত্তিতে সঞ্চয় জমা করতে পারবেন। তবে একবারে জমার পরিমাণ বাংলাদেশী টাকায় ন্যূনতম ১০০/-(একশত) টাকা এবং বৈদেশিক মুদ্রায় ন্যূনতম ১ ডলার বা তার বেশী হতে হবে। বাংলাদেশী টাকা জমাদানের জন্য বিকাশ/রকেট/নগদ ব্যবহার করতে হবে আর বৈদেশিক মুদ্রার জন্য অনুমোদিত গেটওয়েসমূহ সংশ্লিষ্ট সাইটে দেওয়া আছে।

ডিপোজিট করার পদ্ধতি:

সদস্যগণকে সঞ্চয় জমাদানের নিমিত্তে ডিপোজিট করার জন্য তার একাউন্টে লগইন করতে হবে। অত:পর মেম্বার Dashboard থেকে Add Funds এ ক্লিক করে সংশ্লিষ্ট গেটওয়ের মাধ্যমে ডিপোজিট করার পদ্ধতি অনুসরণ করে ডিপোজিট করতে হবে। ডিপোজিট করার সর্বোচ্চ ২৪ ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট সদস্যের হিসাবটি স্বয়ংক্রিভাবে হালনাগাদ হয়ে যাবে। নিচে মেম্বার Dashboard এর চিত্র দেখানো হলো। লাল বৃত্তে দেখানো (Add Funds) এর যেকোন স্থানে ক্লিক করলেই ডিপোজিট সংক্রান্ত বিস্তারিত তথ্য দেখা যাবে।


সঞ্চয়ের উপর মুনাফা প্রদান:

বাংলাদেশী টাকায় হিসাব পরিচালনার ক্ষেত্রে বছরে দুইবার অর্থাৎ ৩০ জুন এবং ৩১ ডিসেম্বর তারিখে সঞ্চিত আমানত ২০০০/-(দুই হাজার) টাকা বা তার বেশী হলে সঞ্চিত আমানতের উপর ষান্মাসিক ৩% হারে অর্থাৎ বছরে (৩%+৩%) = ৬% মুনাফা যুক্ত হবে। তবে উল্লেখিত তারিখে সঞ্চিত আমানত ২০০০/-(দুই হাজার) টাকার কম হলে কিংবা আমানতকারী জমার অতিরিক্ত অর্থ উত্তোলন করায় যদি উক্ত তারিখের মধ্যে তা সমন্বয় না হয়ে থাকে তাহলে সঞ্চয়ের উপর কোনপ্রকার মুনাফা যুক্ত হবে না। বৈদেশিক মুদ্রায় হিসাব পরিচালিত হলে সঞ্চিত আমানতের উপর মাসিক ০.৫% হারে মুনাফা যুক্ত হবে। তবে প্রতি মাসের শেষ তারিখে সঞ্চিত আমানত ২০ ইউএস ডলালের কম হলে কিংবা আমানতকারী জমার অতিরিক্ত অর্থ উত্তোলন করায় যদি উক্ত তারিখের মধ্যে তা সমন্বয় না হয়ে থাকে তাহলে সঞ্চয়ের উপর কোনপ্রকার মুনাফা যুক্ত হবে না।

বোনাস ও রেফারাল বোনাস কী?

সঞ্চয়ী হিসাব খোলার পর হিসাবটি অনুমোদিত হওয়ার সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে সদস্যের একাউন্টে বাংলাদেশী টাকার ক্ষেত্রে ২০/-(বিশ) টাকা এবং বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে ০.২০ ইউএস ডলার জয়নিং বোনাস যুক্ত হবে। এছাড়া প্রত্যেক সদস্যই সর্বোচ্চ ১০ জনকে রেফারাল সদস্য বানাতে পারবেন এবং প্রতি রেফারাল সদস্যের জন্য রেফারাল বোনাস হিসেবে সদস্যের একাউন্টে বাংলাদেশী টাকার ক্ষেত্রে ২০/-(বিশ) টাকা এবং বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে ০.২০ ইউএস ডলার বোনাস যুক্ত হবে। অর্থাৎ ডিপোজিট করা ছাড়াই প্রত্যেক সদস্যের একাউন্টে ১০ জন করে রেফারাল সদস্য করলে বাংলাদেশী টাকার ক্ষেত্রে ২২০/-(দুইশত বিশ) টাকা এবং বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে ২.২০ ইউএস ডলার যুক্ত হবে।

সঞ্চিত অর্থ উত্তোলন:

যেকোন সঞ্চয়ী সদস্য যদি তার হিসাবটি অন্যকোন সদস্যের ঋণের বিপরীতে জামানত হিসেবে ‘মর্টগেজ’ তালিকাভূক্ত না হয়ে থাকে তাহলে বাংলাদেশী টাকায় ন্যূনতম ব্যালেন্স ৫০০/-(পাঁচশত) টাকা এবং বৈদেশিক মুদ্রায় ৫ ইউএস ডলার জমা রেখে অবশিষ্ট অর্থ স্ব স্ব পেমেন্ট গেটওয়ের মাধ্যমে তুলে নিতে পারবেন। একাউন্টে লগইন করে উইড্রো কমান্ড দেয়ার সর্বোচ্চ ২৪ ঘন্টার মধ্যে স্বয়ংক্রিয়ভাবে উত্তোলিত অর্থ সংশ্লিষ্ট পেমেন্ট গেটওয়েতে(বিকাশ/রকেট/নগদ) পৌঁছে যাবে। তবে হিসাবটি মর্টগেজ তালিকাভূক্ত হলে সংশ্লিষ্ট সদস্যের ঋণ পরিশোধ না হওয়া পর্যন্ত জমাকৃত অর্থের ৫০% এর বেশী উত্তোলন করা যাবে না। উল্লেখ্য, প্রথমবার উইথড্র দেয়ার পূর্বে অবশ্যই সংশ্লিষ্ট সদস্যকে তার একাউন্টে লগইন করে Personal Settings এ গিয়ে বিকাশ/রকেট/নগদ নম্বর যুক্ত করতে হবে।

নিচে Personal Setting উইন্ডো এর চিত্র দেখানো হলো। Payment Method এর ডান পাশে লাল বৃত্তে দেখানো স্থানে বিকাশ/রকেট/নগদ নম্বর যোগ করে পাসওয়ার্ড পরিবর্তন করার প্রয়োজন না হলে লগইন করার সময় যে পাসওয়ার্ড ব্যবহৃত হয় উক্ত পাসওয়ার্ডটি নিচের লাল বৃত্তে দেখানো স্থানে বসিয়ে Send বাটন চাপতে হবে।


ব্যালেন্স ট্রান্সার:

নেটওয়ার্কের অন্তর্ভূক্ত যেকোন সদস্য অন্য সদস্যের হিসাবে ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন। তবে এক্ষেত্রে একবারে বাংলাদেশী টাকার ক্ষেত্রে সর্বোচ্চ ১০,০০০/-(দশ হাজার) টাকা এবং বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে ১০০ ইউএস ডলারের বেশী ব্যালেন্স ট্রান্সফার করা যাবে না। প্রত্যেক ট্রানজেকশনের জন্য বাংলাদেশী টাকার ক্ষেত্রে ১০০/-(একশত) টাকা এবং বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে ১.০০ ইউএস ডলার সার্ভিস চার্জ যুক্ত হবে।

Featured Ads

বাংলাদেশ সমবায় নেটওয়ার্ক

সঞ্চয় জমাদানের জন্য নিচের যেকোন একটি গেটওয়ে ব্যবহার করা যাবে।