Terms and Conditions

মেম্বার নির্দেশিকা

ভূমিকা:

বিশ্বব্যাপী বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মাঝে সঞ্চয়ের গুরুত্ব তুলে ধরার পাশাপাশি একটি সহজ পদ্ধতিতে সঞ্চয় জমার মাধ্যমে মুলধন সৃষ্টির সুযোগ সৃষ্টি করার লক্ষ্যে ‘গ্লোবাল কোঅপারেটিভ নেটওয়ার্ক’ এর উৎপত্তি। আর ‘বাংলাদেশ সমবায় নেটওয়ার্ক’ হচ্ছে ‘গ্লোবাল কোঅপারেটিভ নেটওয়ার্ক’ এর একটি শাখা। ভার্চুয়াল প্লাটফর্ম কেন্দ্রিক এই নেটওয়ার্কে সদস্য হওয়া, সঞ্চয় জমাদান, সঞ্চিত অর্থ কিংবা ঋণ হিসেবে জমার অতিরিক্ত অর্থ উত্তোলনসহ যাবতীয় কার্যাদি সদস্য নিজে নিজেই সম্পাদন করে থাকেন। যেহেতু এই নেটওয়ার্কে সদস্য হওয়া, সঞ্চয় জমাদান, সঞ্চিত অর্থ উত্তোলনসহ যাবতীয় হিসাব-নিকাশ ভার্চুয়ালী সম্পাদিত হয় তাই প্রত্যেক ব্যবহারকারীর উচিৎ সদস্য হওয়ার পূর্বে/পরে অত্র সাইটে দেয়া নির্দেশনাগুলো মনোযোগসহকারে পড়া এবং সেগুলো যথাযথভাবে অনুসরণ করা।

কিভাবে সদস্য হবেন?

বাংলাদেশ সমবায় নেটওয়ার্কে সদস্য হওয়ার জন্য সাইনআপ মেনুতে ক্লিক করলে নিচের ফর্মটি আসবে। ফর্মটি যথাযথভাবে পূরণ করে মাঝের বক্সে প্রদর্শিত ক্যাপচাটি এন্ট্রি দিয়ে Terms of Service এর ডান পাশের চেক বক্সটিতে ক্লিক করে Register বাটন চাপতে হবে। Full Name: এর পাশে পূর্ণ নাম, E-mail Address: এর পাশে ই-মেইল আইডি, Confirm E-mail Address: এর পাশে একই ই-মেইল আইডি, Username: এর পাশে সংক্ষিপ্ত নাম (যেমন- rahim, rahim123, rahim2020 ইত্যাদি), Password: এর পাশে পাসওয়ার্ড (কমপক্ষে ৮ ক্যারেকটার), Confirm Password: এর পাশে একই পাসওয়ার্ড দিতে হবে। ফর্মটি যথাযথভাবে পূরণ করে Register বাটনে ক্লিক করলে ফর্মে ব্যবহৃত ই-মেইলে একটি ভেরিফিকেশন লিঙ্ক যাবে। এরপর ই-মেইলে লগইন করে উক্ত লিঙ্কটিতে ক্লিক করলে একাউন্টটি সক্রিয় হয়ে যাবে। একাউন্টটি সক্রিয় হওয়ার পর থেকে সংশ্লিষ্ট সদস্য অত্র সাইটে লগইন করে তার একাউন্টটি পরিচালনা করতে পারবেন। যদি কোন কারণে সাইনআপ করার পর কোন সদস্য কনফার্মেশন মেইল না পান তাহলে ফর্মটি পূরণ করার সময় দেয়া Username উল্লেখ করে সাপোর্ট টিকেট এর মাধ্যমে বিএসএন টিমকে অবহিত করলে বিএসএন টিম সংশ্লিষ্ট সদস্যের একাউন্টটি সক্রিয় করে দেবেন।




একাউন্ট ম্যানেজমেন্ট:

যেকোন ব্যক্তি অত্র সাইটে রেজিস্ট্রেশন করে সদস্য হওয়ার পর তার একাউন্ট পরিচালনার জন্য তাকে অত্র সাইটে লগইন করতে হবে। লগইন করার সময় অবশ্যই সঠিকভাবে ইউজারনেম, পাসওয়ার্ড এবং ক্যাপচা এন্ট্রি দিতে হবে।

মেম্বার ড্যাশবোর্ড পরিচিতি:

সঠিকভাবে লগইন হলে নিচের মেম্বার ড্যাশবোর্ডটি প্রদর্শিত হবে এবং ওয়েবসাইটের উপরের মেনুতে লগইন এর স্থলে Account ও সাইনআপ এর স্থলে Logout লেখা দেখাবে। ড্যাশবোর্ড এর বাম পাশে তীর চিহ্ন দ্বারা দেখানো হয়েছে কোন অপশনে ক্লিক করলে কী দেখাবে। তবে সদস্যকে এর সবগুলো অপশন নিয়ে মাথা ঘামানোর খুব একটা প্রয়োজন হবে না। সদস্য হওয়ার পর যেসব অপশন সদস্যকে সচরাচর ব্যবহার করতে হবে সেগুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলো।



Account Summary:

কোন সদস্য লগইন করলে সরাসরি এই পেজটি প্রদর্শিত হয়। এই পেজে সদস্যের জমানো সঞ্চয়ের হিসাব দেয়া আছে। সদস্যদের জমানো টাকা দুটো ভাগে বিভক্ত থাকে। Balance এর পাশে প্রদর্শিত সমুদয় টাকা সদস্য যেকোন সময় উত্তোলন করতে পারবেন। কিন্তু Reserve/Purchase balance পাশে প্রদর্শিত টাকা উত্তোলনের ক্ষেত্রে বিএসএন এডমিন এর অনুমতি প্রয়োজন হবে। কোন সদস্য ঋণী কিংবা মর্টগেজ তালিকাভূক্ত না হয়ে থাকলে রিজার্ভ হিসাবে ৫০০ টাকা জমা থাকবে। অন্যদিকে কোন সদস্য অন্যকোন সদস্যের ঋণের বিপরীতে নিজের হিসাবটি মর্টগেজ রাখতে সম্মত হলে মর্টগেজ তালিকাভূক্ত হওয়া্র সময় জমাকৃত অর্থের ৫০% রিজার্ভ ফান্ডে স্থানান্তর করা হবে, যা সংশ্লিষ্ট সদস্যের ঋণ পরিশোধ না হওয়া পর্যন্ত উত্তোলন করা যাবে না। এছাড়া কোন সদস্য ঋণ নেয়ার জন্য তার সদস্য পদটি সাধারণ সদস্য থেকে ঋণী সদস্যে আপগ্রেড করতে চাইলে আপগ্রেডেশন ফি রিজার্ভ ফান্ড থেকে কেটে নেয়া হবে।

Add funds:

কোন সদস্য কিভাবে তার হিসাবে টাকা জমা করবেন তার বিস্তারিত বিবরণ ও স্বচিত্র নির্দেশনা এখানে দেয়া আছে। প্রত্যেক সদস্যকে উক্ত নির্দেশনা অনুসরণ করে নিয়মিত ডিপোজিট করতে হবে।

Upgrade Account:

এখান থেকে সদস্য পদ আপগ্রেড করা যাবে। বিএসএন নেটওয়ার্কে মোট ৬(ছয়) ধরণের সদস্য ক্যাটাগরী আছে, যথা- Standard, Borrower, Mortgagor, Mortgagor+Borrower এবং Coordinator, Coordinator+Borrower । যেকেউ বিএসএন নেটওয়ার্কে সাইনআপ করলেই তিনি Standard সদস্য হিসেবে গণ্য হবেন। Standard ক্যাটাগরীর সদস্য থেকে অন্যকোন ক্যাটাগরীতে সদস্য পদ স্থানান্তরের জন্য এই অপশনটি ব্যবহৃত হয়। যেমন- কোন সদস্য ঋণ নেয়ার জন্য তার সদস্য পদটি Standard সদস্য থেকে Borrower সদস্যে আপগ্রেড করতে চাইলে এখান থেকে করা যাবে। সদস্য পদ আপগ্রেডেশন ফি সংশ্লিষ্ট সদস্যের ব্যালেন্স থেকে কেটে নেয়া হবে। উল্লেখ্য, Standard সদস্য থেকে Mortgagor সদস্য ক্যাটাগরীতে সদস্য পদ স্থানান্তরের জন্য কোন ফি দিতে হবে না। তবে অন্যান্য ক্যাটাগরীতে স্থানান্তরের জন্য নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।

Withdraw:

এখানে বিএসএন থেকে টাকা উত্তোলনের গেটওয়ে সমূহ (বিকাশ, রকেট ও নগদ) দেয়া আছে। কোন সদস্য তার সুবিধামত যেকোন গেটওয়ের মাধ্যমে তার জমানো টাকা উত্তোলন করতে পারবেন।

Referral Tools/ Banners:

এখানে রেফারাল লিঙ্ক দেয়া আছে। কোন সদস্য কাউকে রেফারাল সদস্য বানাতে চাইলে তাকে এই লিঙ্কটি সরবরাহ করতে হবে। অর্থাৎ এই লিঙ্কটি ব্যবহার করে কেউ সদস্য হলেই উক্ত সদস্য যিনি লিঙ্কটি সরবরাহ করবেন তার অধীনস্ত রেফারাল সদস্য হিসেবে গণ্য হবেন।

Personal Settings:

এখান থেকে সদস্যের ব্যক্তিগত তথ্যাদি পরির্তন করা যাবে। বিশেষ করে টাকা উত্তোলনের জন্য প্রত্যেক সদস্যকে অবশ্যই তার বিকাশ, রকেট ও নগদ এর যেকোন একটি কিংবা সবগুলো নম্বর এখানে যুক্ত করতে হবে।

Direct Referrals:

এখানে সংশ্লিষ্ট সদস্যের অধীনে যেসব রেফারাল সদস্য আছে সেগুলো দেখা যাবে।

বিএসএন কোঅর্ডিনেটর:

বিএসএন এর কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দেশব্যাপী পর্যায়ক্রমে পর্যাপ্ত সংখ্যক কোঅর্ডিনেটর নিয়োগ দেয়া হবে। বিএসএন এর সদস্যগণ কিংবা সদস্য হননি এমন যেকোন ব্যক্তি নিকটস্থ কোঅর্ডিনেটরের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা নিতে পারবেন। কোঅর্ডিনেটরগণের তালিকা দেখতে এখানে ক্লিক করুন।

টাকার পরিবর্তে ডলার গ্রহণ:

বিএসএন এর সদস্যগণ প্রয়োজন হলে তার সঞ্চিত টাকা উত্তোলনের ক্ষেত্রে টাকার পরিবর্তে ডলার গ্রহণ করতে পারবেন। কোন সদস্য টাকার পরিবর্তে ডলার নিতে চাইলে তাকে অবশ্যই উইড্রো দেয়ার পূর্বেই সাপোর্ট টিকেট এর মাধ্যমে বিএসএন টিমকে অবহিত করতে হবে। সাপোর্ট টিকেটে জানানোর পর ডলার রিজার্ভ থাকা সাপেক্ষে ভিন্ন ভিন্ন গেটওয়েতে ডলারের মূল্য সাপোর্ট টিকেটের জবাবে জানানো হবে। সংশ্লিষ্ট সদস্য উক্ত মূল্যে ডলার নিতে সম্মত হলে উইড্রো দেয়ার পর সর্বোচ্চ ৩ ঘন্টার মধ্যে কাঙ্খিত গেটওয়েতে ডলার পৌঁছে যাবে। বিএসএন এর সদস্য হননি এমন ব্যক্তিগণও চাইলে সাপোর্ট টিকেটের মাধ্যমে যোগাযোগ করে বিকাশ/ রকেট/ নগদ মাধ্যমে টাকা পাঠিয়ে টাকার পরিবর্তে ডলার নিতে পারবেন। ডলার গ্রহণের জন্য কেবলমাত্র Skrill, Payeer, Perfect Money এবং Coinbase গ্রহণযোগ্য।

Featured Ads

বাংলাদেশ সমবায় নেটওয়ার্ক

সঞ্চয় জমাদানের জন্য নিচের যেকোন একটি গেটওয়ে ব্যবহার করা যাবে।