Terms and Conditions

বিএসএন সারসংক্ষেপ

বাংলাদেশ সমবায় নেটওয়ার্ক কী?

বাংলাদেশ সমবায় নেটওয়ার্ক হচ্ছে গ্লোবাল কোঅপারেটিভ নেটওয়ার্ক এর একটি শাখা। এটি ভার্চুয়াল প্লাটফর্ম কেন্দ্রিক এমন একটি ব্যতিক্রমধর্মী আর্থসামাজিক নেটওয়ার্ক যেখানে সদস্য হওয়া, সঞ্চয়ী হিসাব খোলা, সঞ্চয় জমাদান, সঞ্চিত অর্থ কিংবা ঋণ হিসেবে জমার অতিরিক্ত অর্থ উত্তোলনসহ যাবতীয় কার্যাদি সদস্য নিজে নিজেই সম্পাদন করে থাকেন।

কেন বাংলাদেশ সমবায় নেটওয়ার্ক?

অর্থ মানব সমাজের চালিকা শক্তি। আর অর্থের প্রয়োজনীয়তা তখনি সবথেকে বেশী উপলব্ধি হয় যখন মানুষ অর্থ সংকটে পড়ে। সুসময়ে জমানো অর্থ অসময়ে ঠিক বন্ধুর মতই ভূমিকা রাখে। বাংলাদেশ সমবায় নেটওয়ার্ক হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে যুক্ত হয়ে যেকোন মানুষ ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে মূলধন গঠনের সুযোগ পাবে। তাছাড়া মানুষ অনেক সময়ই প্রয়োজনের তাগিদে ঋণ নিয়ে থাকে। কিন্তু চাইলেই যেকেউ যখন তখন ঋণ নিতে পারে না। অথচ প্রয়োজন কখনো থেমে থাকে না। তাই জীবন চলার পথকে মসৃণ ও গতিময় করতে বাংলাদেশ সমবায় নেটওয়ার্ক স্বাধীনভাবে ঋণ নেয়া এবং তা পরিশোধ করার সুযোগ করে দিয়েছে।

সততা, বিশ্বাস এবং আত্মবিশ্বাস এই নেটওয়ার্কের মূল ভিত্তি। এই নেটওয়ার্ক কেবল তাদের জন্যই আশীর্বাদ যাদের মাঝে এই তিনটি জিনিস বিদ্যমান। যারা নিজেই নিজেকে বিশ্বাস করতে পারেন না, এই নেটওয়ার্ক তাদের জন্য নয়। যারা মনে করেন আজকের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ই আগামী দিনে একটি বৃহৎ পুঁজি গঠনে সহায়ক হতে পারে, এই নেটওয়ার্ক কেবল তাদেরকেই হাতছানি দিয়ে ডাকছে।

আমাদের মনে রাখতে হবে, কেবল নিজের স্বার্থরক্ষাই মানব জীবনের লক্ষ্য হতে পারে না। পরষ্পর পরষ্পরের কল্যাণে ও উপকারের মাধ্যমেই গড়ে উঠেছে মানব সভ্যতা। পারষ্পারিক সহযোগিতা ও সহমর্মিতাই মানবজাতির সমাজ বন্ধনের ভিত্তি। এই বিশ্বাস নিয়ে যারা বাংলাদেশ সমবায় নেটওয়ার্কে যুক্ত হবেন কেবল তাদেরই জীবন চলার পথ হবে মসৃণ ও গতিময়।

লক্ষ্য ও উদ্দেশ্য

বিএসএন কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়। এটি একটি ভারচুয়াল নেটওয়ার্ক, যার মাধ্যমে ঘরে বসেই সঞ্চয় করা এবং ঋণ গ্রহণের সুযোগ সৃষ্টি করা হয়েছে। বিএসএন এর মাধ্যমে অর্জিত আয়ের ৫০% নেটওয়ার্ক পরিচালনা বাবদ ব্যয় এবং অবশিষ্ট ৫০% মানব কল্যাণের নিমিত্তে ব্যয় করা হবে। মানব কল্যাণের নিমিত্তে নিম্নোক্ত খাতগুলো অগ্রাধিকার পাবে। যথা-
১। শিক্ষা বঞ্চিতদের শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি করা;
২। বন্যা-খড়া-মহামারির সময় ক্ষতিগ্রস্থদের সহায়তা করা;
৩। ভিক্ষুক ও বেকার পুনর্বাসনের ব্যবস্থা করা;
৪। কন্যদায় গ্রস্থদের দায় মুক্তির ব্যবস্থা করা;
৫। বৃদ্ধা আশ্রম প্রতিষ্ঠা করা ইত্যাদি।

উপসংহার:

একটি সুন্দর সমাজ গঠনে সততার কোন বিকল্প নেই। যদিও সৎ মানুষের সংখ্যা দিনে দিনে কমে যাচ্ছে, তবুও এটাই সত্য যে এখনো কিছু সৎ মানুষ পৃথিবীতে আছে বলেই পৃথিবী আজও টিকে আছে। বাংলাদেশ সমবায় নেটওয়ার্কে তাদেরকেই আমন্ত্রণ জাননো হচ্ছে যারা একটি সুন্দর পৃথিবীর স্বপ্ন দেখেন।

Featured Ads

বাংলাদেশ সমবায় নেটওয়ার্ক

সঞ্চয় জমাদানের জন্য নিচের যেকোন একটি গেটওয়ে ব্যবহার করা যাবে।